রেজিস্ট্রেশন

আমি/আমার দল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইট http://cscongress.net/ এ গিয়ে কনসেপ্ট পেপার জমা দিয়ে রেজিস্ট্রেশন করেছি। আমার/আমাদের কনসেপ্ট পেপার নির্বাচিত হয়েছে কিনা সেটা কোথা থেকে জানতে পারবো?

উত্তর: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটের নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকা পেইজথেকে জানতে পারবে।

নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকায় পেইজে আমার কিংবা আমার দলের কোন সদস্যের নাম নেই। এর মানে কি আমার/আমাদের কনসেপ্ট পেপার নির্বাচিত হয়নি?

উত্তর: হ্যাঁ, এর মানে তোমার কিংবা তোমার দলের কনসেপ্ট পেপার নির্বাচিত হয়নি। ফলে অংশগ্রহণকারী হিসেবে তুমি বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে আসতে পারছো না।

তবে কংগ্রেসে তুমি এমনিতে আসতে পারবে, সবার সাথে কথা বলতে পারবে, বৈজ্ঞানিক পোস্টার এবং বিজ্ঞান প্রকল্পগুলো ঘুরে দেখতে পারবে। বৈজ্ঞানিক পেপার উপস্থাপনের সময় থাকতে পারবে না- কারণ পেপার উপস্থাপন আলাদা আলাদা রুমে হবে, কোন উন্মুক্ত জায়গায় হবে না। সেসব রুমে অংশগ্রহণকারী এবং বিচারকদের বিচারকাজের সুবিধার জন্যে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্য এবং স্বেচ্ছাসেবকেরা ছাড়া কেউ ঢুকতে পারবে না।

আমার/আমার দলের কনসেপ্ট পেপার কেন নির্বাচিত হয়নি?

উত্তর: কোন একটা কনসেপ্ট পেপার নির্বাচিত না হওয়ার অনেকগুলো কারণ থাকতে পারে। কিছু কারণ এরকম—

  • কনসেপ্ট পেপারে যে বিষয়টি নিয়ে গবেষণা করা হয়েছে বা হচ্ছে, সেটা নিয়ে পরিষ্কার ধারণা উপস্থাপন করা হয়নি
  • কনসেপ্ট পেপারের বিষয়বস্তু বৈজ্ঞানিক নয় কিংবা কোন বৈজ্ঞানিক সূত্রকে লঙ্ঘন করছে এমন
  • সুডোসায়েন্সভিত্তিক কাজ
  • ধারণা বাস্তবে বাস্তবায়নযোগ্য নয়
  • ধারণা অর্থনৈতিকভাবে গ্রহণযোগ্য নয়
  • ধারণা পুরোটাই কারো কাছ থেকে কপি করে নেয়া
  • শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের অংশগ্রহণের নিয়ম লঙ্ঘন

এর বাইরেও আরো অনেক কারণ থাকতে পারে। প্রতিটি কনসেপ্ট পেপারই একাধিকবার পড়ে দেখা হয়েছে, বাছাই করার আগে। যেসব কনসেপ্ট পেপার নির্বাচিত হয়নি, ধরে নিতে হবে যে, নির্বাচিত না হওয়ার পেছনে যৌক্তিক কোন কারণ আছে।

এবছরের বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণকারীদের সংখ্যা কি আপনারা আগে থেকেই নির্ধারণ করে রেখেছেন? অংশগ্রহণকারীদের সংখ্যা একটা নির্দিষ্ট সীমার মধ্যে রাখতে যেয়ে কি আপনারা কনসেপ্ট পেপার বাতিল করেছেন?

উত্তর: হ্যাঁ, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ তে আমরা নির্দিষ্ট সংখ্যক অংশগ্রহণকারীকে অংশ নিতে দিচ্ছি। এটা যেহেতু আগে থেকেই আমরা ঠিক করে রেখেছি, সেটা মাথায় রেখেই আমরা শুরু থেকে কনসেপ্ট পেপার যাচাই করেছি। কনসেপ্ট পেপার একটা গ্রহণযোগ্য মানের হলে, তারপরেই সেটাকে অ্যাকসেপ্ট করা হয়েছে। তা না হলে অ্যাকসেপ্ট করা হয়নি। অর্থাৎ, সব কনসেপ্ট পেপারই একইরকম যাচাইবাছাইয়ের মধ্য দিয়ে গিয়েছে।

শুধু অংশগ্রহণকারীদের সীমা ঠিক রাখার জন্যে কনসেপ্ট পেপার নির্বাচন বা বাতিল করা হয়েছে - বিষয়টা মোটেও এরকম নয়!

আমার/আমাদের দলের নাম প্রথমে নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকায় ছিল। কিন্তু এখন সেটা আর পাচ্ছি না। এরকম কেন হয়েছে?

উত্তর: বেশ কিছু কারণে এরকম হতে পারে। একটা একটা করে বলি।

প্রথমত, যদি একই জিমেইল আইডি ব্যবহার করে একাধিক শিক্ষার্থী বা একাধিক টিম রেজিস্ট্রেশন করে, তাহলে প্রত্যেক শিক্ষার্থী/টিমের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। প্রথমে যখন কোন শিক্ষার্থী/টিম নিজেদের নাম কনসেপ্ট পেপারের তালিকায় দেখেছে, তখন পর্যন্ত তাদের ব্যবহার করা জিমেইল আইডি দিয়ে নতুন কোন শিক্ষার্থী/টিম রেজিস্ট্রেশন করেনি। এরপর যখন নতুন কেউ একই জিমেইল আইডি ব্যবহার করে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করেছে, তখন উভয় শিক্ষার্থী/টিমের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে, এবং কনসেপ্ট পেপারের তালিকা থেকে তাদের নাম মুছে ফেলা হয়েছে।

দ্বিতীয়ত, যাদের কনসেপ্ট পেপার নির্বাচিত হওয়ার পরে তাদের দেয়া ফোন নাম্বারে ফোন করার পরে দেখা গেছে যে, তারা জানেই না যে তারা কংগ্রেসের জন্যে রেজিস্ট্রেশন করেছে, তাদের নাম মুছে ফেলা হয়েছে।

তৃতীয়ত, প্রথমে এককভাবে রেজিস্ট্রেশন করে পরে আবার কেউ একজন দেখা গেল টিমের সাথে আবার রেজিস্ট্রেশন করেছে। উল্টোটাও হয়েছে। আমরা প্রথমে কনসেপ্ট পেপার যাচাই করার পর অ্যাকসেপ্ট করে নাম প্রকাশ করে দিয়েছি। পরে যখন ক্রস চেক করতে গিয়ে ব্যাপারটা আমাদের চোখে ধরা পড়েছে, তখন সবার রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে, এবং তালিকা থেকে নাম মুছে ফেলা হয়েছে।

চতুর্থত, একই শিক্ষার্থী কিংবা একই টিম ভিন্ন ভিন্ন জিমেইল আইডি ব্যবহার করে যখন একাধিকবার রেজিস্ট্রেশন করেছে, কোন কোন ক্ষেত্রে টিমের একজন/দুইজন সদস্য পরিবর্তন করে নতুন করে রেজিস্ট্রেশন করেছে, তখন তাদের সবার রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে।

এর বাইরে আরো কারণ থাকতে পারে। গত কয়েকদিনে যখন বিপুল সংখ্যক রেজিস্ট্রেশন হয়েছে, তখন আমরা কিছু কনসেপ্ট পেপার প্রাথমিকভাবে নির্বাচন করে তাদের নাম প্রকাশ করলেও, পরে আবারো সেসব কনসেপ্ট পেপার যাচাই করা হয়েছে। এটা করার উদ্দেশ্য ছিল কংগ্রেসে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা একটা নির্দিষ্ট সংখ্যার মধ্যে সীমিত রেখে কনসেপ্ট পেপারের মান বজায় রাখা। একারণেও নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকায় একবার নাম থাকার পরে সেটা চূড়ান্ত তালিকায় না-ও থাকতে পারে। আর চূড়ান্ত তালিকায় নাম না থাকলে অংশগ্রহণকারী হিসেবে কংগ্রেসে অংশ নেয়া যাবে না।

আমার/আমাদের দলের নাম নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকায় আছে। আমার/আমাদের দলের সদস্যের কিছু তথ্য সংশোধন করতে হবে। কী করবো?

উত্তর: শিক্ষার্থীর আইডি নাম্বার, নাম, শ্রেণি, শিক্ষা প্রতিষ্ঠান - এসব বিস্তারিত জানিয়ে কী সংশোধন করতে হবে, কেন সংশোধন করতে চাচ্ছ সেসব info@cscongress.net এ মেইল করে জানাতে হবে। মেইলের সাবজেক্টে Correction লিখে কোলন (:) দিয়ে সমস্যার নাম লিখতে হবে সংক্ষেপে। সাবজেক্ট অংশটা ফাঁকা রাখা যাবে না।

মেইল করতে হবে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে। এরপরে কোনভাবেই কোন টিম বা শিক্ষার্থীর কোন তথ্য পরিবর্তনের রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করা হবে না।

এসপিএসবি কিংবা বিএফএফ এর অন্য কোন ইমেইল ঠিকানায় মেইল করলে সংশোধনের আবেদন গ্রহণ করা হবে না। একটা কথা মনে রাখতে হবে অবশ্য, তথ্য পরিবর্তন এবং সংশোধনের ব্যাপারে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সিদ্ধান্তই চূড়ান্ত।

১২ সেপ্টেম্বর নির্বাচিত কনসেপ্ট পেপারের যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেটাই কি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণকারীদের চূড়ান্ত তালিকা?

উত্তর: না, এই তালিকা অলরেডি জমা দেয়া কনসেপ্ট পেপারের সর্বশেষ তালিকা, কিন্তু এটাই চূড়ান্ত তালিকা না। এটাতে নির্বাচিত শিক্ষার্থীদের করা রিকোয়েস্ট অনুযায়ী (যারা এর মধ্যেই নির্বাচিত হয়েছে, তাদের কথা বলছি) বিভিন্ন তথ্য পরিবর্তন করে দেয়া হবে।

এর পাশাপাশি বিশেষ কোন সমস্যার কারণে যাচাই করা যায়নি, এমন কিছু শিক্ষার্থী/টিমের নাম এই তালিকায় যুক্ত হতে পারে।

তাহলে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ তে অংশগ্রহণকারীদের চূড়ান্ত তালিকা কবে পাওয়া যাবে?

উত্তর: ১৭ সেপ্টেম্বর। এই সময়ের মধ্যেই আমরা আস্তে আস্তে নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকার যাদের ভুল সংশোধন করা দরকার, সেগুলি করে দেয়া হবে।

আমি/আমার দলের নাম নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকায় আছে। আমি এখন কী করবো?

উত্তর: তুমি আগামী ২৩ এবং ২৪ সেপ্টেম্বর ঢাকার ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠেয় শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ এর জন্যে প্রস্তুতি নিতে শুরু করে। বিজ্ঞান কংগ্রেসের পেইজের নোটস অংশে বৈজ্ঞানিক পেপার, পোস্টার এবং প্রজেক্ট তৈরি নিয়ে তুমি বেশ কিছু লেখা পাবে, যেগুলো তোমার কাজে আসবে। এছাড়া বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটের প্রস্তুতি অংশও দেখতে পারো।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস

আপনারা বলেছেন যে আমার বাসায় চিঠি পাঠানো হবে। এটার কাজ কী?
উত্তর: তুমি যদি এককভাবে অংশ নিয়ে থাকো, তাহলে তোমার বাসায় একটা খামে করে দুটো চিঠি পাঠানো হবে। একটা চিঠি তোমার জন্যে, আরেকটা চিঠি তোমার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের জন্যে।

যদি তুমি দলীয়ভাবে অংশ নিয়ে থাকো, তাহলে তোমার বাসায় একটা খামের ভেতরে কয়েকটা চিঠি পাঠানো হবে। একটা চিঠি তোমার এবং তোমার দলের সবাইকে উদ্দেশ্য করে, বাকি চিঠিগুলি (এই বাকি চিঠির সংখ্যা তোমার দলের সদস্য সংখ্যার সমান) তোমার দলের সব সদস্যের শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের জন্যে।

তোমার নিজের জন্যে যে চিঠিটা পাঠানো হয়েছে, সেটা তুমি সাথে করে বিজ্ঞান কংগ্রেসে নিয়ে আসবে। এটা ২৩ সেপ্টেম্বর সকালে রেজিস্ট্রেশন বুথে দেখাতে হবে। আর শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের জন্যে যে আলাদা আলাদা চিঠি পাঠানো হয়েছে সে চিঠিগুলি তুমি/দলের প্রত্যেক সদস্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে দিয়ে আসবে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে জানিয়ে আসতে হবে যে তুমি/তোমরা শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ তে অংশ নিচ্ছ।

আমার/আমাদের দলের নাম নির্বাচিত কনসেপ্ট পেপারের তালিকায় আছে। কিন্তু ২২ সেপ্টেম্বর পর্যন্ত আমরা কোন চিঠি পাইনি। আমরা এখন কী করবো?
উত্তর: কোন সমস্যা নেই। তোমার স্কুলের পরিচয়পত্র সাথে নিয়ে কংগ্রেসে চলে এসো।

আপনারা এটাও বলেছেন যে, একটা ইমেইল করবেন। সেটা কেন?
উত্তর: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ তে আসার জন্যে তোমাকে সাথে করে যেসব জিনিস নিয়ে আসতে হবে, সেসব এবং কংগ্রেসের অনুষ্ঠানসূচী জানিয়ে ইমেইলটা করা হবে। ইমেইলে যেসব জিনিস লেখা থাকবে, তার অনেকগুলিই তোমাকে পাঠানো চিঠিতে এর মধ্যে বলে দেয়া হয়েছে।

ইমেইল পাঠানো হবে ১৮ সেপ্টেম্বরের পর।

বিজ্ঞান কংগ্রেসে আসার সময়ে আমাকে সাথে করে কী কী নিয়ে আসতে হবে?
উত্তর: সবার আগে, তুমি যে ক্যাটাগরিতেই থাকো, আর যে বিষয়েই কংগ্রেসে অংশ নাও, তোমার/তোমার দলের আইডি অবশ্যই জেনে আসতে হবে।

যদি তুমি বৈজ্ঞানিক পেপার বিষয়ে অংশ নাও, তাহলে তোমার পেপারের ৪টা হার্ডকপি, পেনড্রাইভে করে একটা সফট কপি, প্রেজেন্টেশন দিলে প্রেজেন্টেশনে সফট কপি, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি থেকে তোমাকে পাঠানো চিঠি, তোমার শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র, কলম, পানির বোতল -এসব সাথে নিয়ে আসবে।

যদি তুমি বৈজ্ঞানিক পোস্টার বিষয়ে অংশ নাও, তাহলে তোমার পোস্টার (কাগজে বানানো কিংবা পিভিসিতে প্রিন্ট করা), মন্তব্য খাতা, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি থেকে তোমাকে পাঠানো চিঠি, তোমার শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র, কলম, পানির বোতল -এসব সাথে নিয়ে আসবে।

যদি তুমি বিজ্ঞান প্রকল্প বিষয়ে অংশ নাও, তাহলে তোমার প্রকল্প, প্রকল্পের রিপোর্ট, ডিসপ্লে বোর্ড, আইসিটি বিষয়ক প্রকল্প হলে ল্যাপটপ, মন্তব্য খাতা, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি থেকে তোমাকে পাঠানো চিঠি, তোমার শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র, কলম, পানির বোতল -এসব সাথে নিয়ে আসবে।

বিজ্ঞান কংগ্রেসে আসার সময় আমাকে কি স্কুল ড্রেস পরে আসতে হবে?
উত্তর: না। কিন্তু স্কুলের পরিচয়পত্র বা বেতনের রশিদ সাথে নিয়ে আসতে হবে।

কংগ্রেসের দিন সকাল বেলা আমি কী করবো? ভেন্যুতে কখন আসতে হবে?
উত্তর: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রথম দিন, ২৩ সেপ্টেম্বর সকাল ৮টায় বিজ্ঞান কংগ্রেসের ভেন্যু ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে এসে রিপোর্ট করতে হবে। তোমার ক্যাটাগরি (প্রাইমারি, জুনিয়র, সিনিয়র) এবং বিষয় (পেপার, পোস্টার, প্রজেক্ট) অনুযায়ী নির্ধারিত রেজিস্ট্রেশন বুথে এসে তোমার/তোমার দলের সবার আইডি কার্ড, টিশার্ট, সুভেনির এবং অন্যান্য সামগ্রী সংগ্রহ করতে হবে।

তুমি যদি দলীয়ভাবে অংশগ্রহণ করো, তাহলে দলের সব সদস্যকে একসাথে রেজিস্ট্রেশন বুথে আসতে হবে। আলাদা আলাদাভাবে আসা যাবে না। আলাদাভাবে আসলে আইডি কার্ড এবং অন্যান্য সামগ্রী দেয়া হবে না। আইডি কার্ড এবং অন্যান্য সামগ্রী নেয়ার সময়ই তোমাকে জানিয়ে দেয়া হবে তুমি তোমার পেপার/পোস্টার/প্রকল্প নিয়ে কোথায় যাবে। রেজিস্ট্রেশন বুথে কাজ শেষে তোমার পেপার/পোস্টার/প্রকল্প উপস্থাপন যেখানে হবে, তুমি সেখানেই চলে যাবে। যেয়ে একবার জায়গাটা দেখে পোস্টার এবং প্রকল্প সেখানে রেখে মিলনায়তনে চলে আসবে, যেখানে উদ্বোধনী অনুষ্ঠান হবে। সেখানে খালি চেয়ারে বসে পড়বে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হবার পর সুশৃঙ্খলভাবে তোমার পেপার উপস্থাপনের রুম/পোস্টার কিংবা প্রকল্প প্রদর্শনের জায়গায় চলে যাবে।

প্রকল্প কিংবা পোস্টার প্রদর্শনের জন্যে কখন প্রস্তুত করবো?
উত্তর: উদ্বোধনী অনুষ্ঠানের পর। উদ্বোধনী অনুষ্ঠানের পর তুমি/তোমার দল আধা ঘন্টার বেশি সময় পাবে পোস্টার এবং প্রকল্প প্রদর্শনের জন্যে প্রস্তুত করতে। তোমাকে সহযোগিতা করার জন্যে সেখানে পর্যাপ্ত স্বেচ্ছাসেবক থাকবেন।

বিচারকাজ কখন শুরু হবে?
উত্তর: পেপার, পোস্টার এবং প্রকল্পের বিচারকাজ একইসাথে শুরু হবে। সেটা উদ্বোধনী অনুষ্ঠানেই জানিয়ে দেয়া হবে।

বিচারকাজ কতক্ষণ চলবে?
উত্তর: যারা পেপার উপস্থাপন করবে, তারা তাদের জন্যে বরাদ্ধ দেয়া নির্ধারিত রুমে থাকবে। রুমের সবার পেপার উপস্থাপন শেষ হতে যতক্ষণ লাগে, ততক্ষণ সবাইকে ওই রুমেই থাকতে হবে। নিজের পেপার উপস্থাপন শেষ করে চলে যাওয়া যাবে না।

পোস্টার এবং প্রকল্পের বিচারকাজ একাধিক ধাপে হবে। কাজেই বিকেল ৫ টার আগে পোস্টার এবং প্রকল্প নির্ধারিত জায়গা থেকে সরিয়ে ফেলা যাবে না। দায়িত্বরত স্বেচ্ছাসেবকেরা এসে জানিয়ে দিবেন, কখন পোস্টার এবং প্রকল্প প্রদর্শনী শেষ হবে।

কারা বিচারক, সেটা আমি কীভাবে বুঝবো?
উত্তর: বিচারকদের গলায় পরিচয়পত্র থাকবে।

আমাকে কি সবার কাছে আমার প্রকল্প/পোস্টার ব্যাখ্যা করতে হবে?
উত্তর: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস যেহেতু সবার জন্যে উন্মুক্ত, কাজেই দর্শনার্থীরা এসে তোমার/তোমার দলের কাছে পোস্টার এবং প্রকল্প নিয়ে জানতে চাইবেন। তারা যেহেতু আগ্রহ নিয়ে জানতে এসেছেন, দেখতে এসেছেন, তাঁদেরকে পুরো বিষয়টা ব্যাখ্যা করে বুঝিয়ে দিলে তাঁরা নিশ্চয়ই খুশি হবেন। ব্যাখ্যা করতেই হবে, এরকম নয়।

যাদের কাছে তোমাকে তোমার পোস্টার/প্রকল্প ব্যাখ্যা করতেই হবে, তারা হচ্ছেন বিচারক এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্য। তাদের গলায় থাকা পরিচয়পত্র দেখে তুমি তাদেরকে চিনতে পারবে।

বৈজ্ঞানিক পেপার

আমি/আমার দল বিজ্ঞান কংগ্রেসে পেপার উপস্থাপন করবো। আমাদেরকে সাথে করে কী কী নিয়ে আসতে হবে?
উত্তর: হাতে লেখা হোক, কিংবা কম্পিউটারে কম্পোজ করা হোক, কংগ্রেসে আসার সময়ে পেপারের ৪টা হার্ড কপি ফটোকপি/প্রিন্ট করে নিয়ে আসতে হবে। এক কপি নিজের কাছে রাখবে, বাকি ৩ কপি বিচারকদের দিতে হবে। কম্পোজ করা হলে পেনড্রাইভে করে একটা সফট কপিও নিয়ে আসতে হবে।

পেপার উপস্থাপন কীভাবে করবো? আর পেপার উপস্থাপন করতে কতোক্ষণ সময় পাবো?

উত্তর: একটা রুমে বিচারক এবং উপস্থিত অন্য শিক্ষার্থীদের সামনে পেপার উপস্থাপন করতে হবে। চাইলে পেপারের মূল বিষয়গুলি নিয়ে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন বানিয়ে আনতে পারো, কিন্তু এটা বাধ্যতামূলক না। প্রেজেন্টেশন বানিয়ে না আনলে মুখে বলবে। রুমে কম্পিউটার এবং প্রজেক্টর থাকবে।

একজন শিক্ষার্থী কিংবা একটা দল পেপার উপস্থাপন করতে ৫ মিনিট করে সময় পাবে। এই ৫ মিনিটে একটা দলের সবাইকেই কথা বলতে হবে। একটা দলের কেউ কথা বলবে, কেউ একেবারেই কিছু বলবে না, সেটা হতে পারবে না। একটা দলের একজনের পর একজন এসে আগের বক্তার সূত্র ধরে কথা বলা শুরু করবে।

পেপার উপস্থাপন শেষ হলে প্রথমে বিচারকবৃন্দ এবং এবং তারপরে শিক্ষার্থীরা পেপার নিয়ে প্রশ্ন করবে। সেসব প্রশ্নের উত্তর দিতে হবে। কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে জানা নেই বলে দুঃখ প্রকাশ করলেই হবে। ভুল কোন উত্তর দেয়ার প্রয়োজন নেই। মনে রাখবে, একজন মানুষের পক্ষে সবকিছু না জানাটাই স্বাভাবিক।

পেপার উপস্থাপন শেষ হলে রুম থেকে বের হয়ে না গিয়ে তোমার রুমের অন্য শিক্ষার্থীদের পেপার উপস্থাপন শেষ হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সবার পেপার উপস্থাপন শেষ হলে রুম থেকে সুশৃঙ্খলভাবে বের হবে।

পেপার কোন ভাষায় উপস্থাপন করতে হবে? বাংলা নাকি ইংরেজি?
উত্তর: তোমার ইচ্ছা।

পেপারের হার্ড কপি কি সাদকালো প্রিন্ট করে আনলেই হবে, নাকি কালারফুল হতে হবে?
উত্তর: তোমার ইচ্ছা।

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন কোন ভাষায় বানাবো? বাংলা নাকি ইংরেজি?
উত্তর: তোমার ইচ্ছা।

প্রেজেন্টেশন দেয়ার সময়ে কি কোন ভিডিও দেখাতে পারবো?
উত্তর: পারবে। ভিডিও দেখাতে যে সময়টা যাবে, সেটা তোমাকে দেয়া ৫ মিনিট সময়ের মধ্যেই হবে।

আমার/আমাদের দলের পেপার উপস্থাপন শেষ হয়ে যাবার পর কী করবো?
উত্তর: শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ তে আরো দুটো বিষয়ে কিন্তু শিক্ষার্থীরা অংশ নিয়েছে - বৈজ্ঞানিক পোস্টার এবং বিজ্ঞান প্রকল্প। তুমি অন্যদের প্রকল্প এবং পোস্টার ঘুরে দেখতে পারো, সবার সাথে কথা বলতে পারো, নতুন বন্ধু তৈরি করতে পারো। বিজ্ঞান কংগ্রেস আসলে ক্ষুদে বিজ্ঞানীদের মিলনমেলা। এরকম একটা জায়গায় এসে শুধু নিজের পেপার উপস্থাপন করে সাথে সাথে বাসায় চলে যাওয়া কিন্তু কোন কাজের কথা না!

বৈজ্ঞানিক পেপার কীভাবে লিখতে হয়, সেটা নিয়ে আমি বিস্তারিত জানতে চাই।
উত্তর: এই লেখাটা পড়ে দেখো।

বৈজ্ঞানিক পোস্টার

আমি/আমার দল বিজ্ঞান কংগ্রেসে বৈজ্ঞানিক পোস্টার উপস্থাপন করবো। আমাদেরকে সাথে করে কী কী নিয়ে আসতে হবে?
উত্তর: তুমি/তোমাদের দল যে পোস্টারটা বানিয়েছ, সাথে করে শুধু সেটা নিয়ে আসলেই হবে।

চাইলে তুমি সাথে মাস্কিং টেপ এবং বাইন্ডার ক্লিপ রাখতে পারো। কাজে আসতে পারে।

আমার/আমাদের পোস্টার উপস্থাপন কীভাবে করবো?
উত্তর: তোমার/তোমাদের দলের পোস্টার প্রদর্শনের জন্যে তোমাকে একটা জায়গা বরাদ্ধ দেয়া হবে। তুমি/তোমার দলের সদস্যরা ২৩ সেপ্টেম্বর সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত সেখানেই থাকবে। দর্শনার্থীরা এসে তোমার পোস্টার দেখবে, তোমাকে পোস্টার নিয়ে প্রশ্ন করবে। বিচারকরাও সেখানে এসে তোমার পোস্টার বিচার করবেন, তোমাকে পোস্টার নিয়ে প্রশ্ন করবেন।

কংগ্রেসের ২য় দিন তোমাকে পোস্টার নিয়ে আসতে হবে না।

বৈজ্ঞানিক পোস্টার কীভাবে তৈরি করতে হয়, সেটা নিয়ে আমি বিস্তারিত জানতে চাই।
উত্তর: এই লেখাটা পড়ে দেখো।

বিজ্ঞান প্রকল্প

আমি/আমার দল বিজ্ঞান কংগ্রেসে বিজ্ঞান প্রকল্প উপস্থাপন করবো। আমাদেরকে সাথে করে কী কী নিয়ে আসতে হবে?
উত্তর: তোমাকে/তোমার দলকে সাথে করে প্রকল্পটি, প্রকল্পের রিপোর্ট এবং ডিসপ্লে বোর্ড সাথে করে নিয়ে আসতে হবে। এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত জানতে এই লেখাটি পড়ে দেখতে পারো।

বিজ্ঞান প্রকল্প নিয়ে কংগ্রেসে আসলে আমাকে আর কী কী বিষয় মাথায় রাখতে হবে?
উত্তর: বিজ্ঞান প্রকল্পের সাথে যদি প্রকল্পের রিপোর্ট এবং ডিসপ্লে বোর্ড না আনো, তাহলে তুমি পুরো মার্ক পাবে না। যেসব ক্রাইটেরিয়া অনুসরণ করে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে বিজ্ঞান প্রকল্পের বিচারকাজ করা হয়, তার মধ্যে প্রকল্পের রিপোর্ট এবং ডিসপ্লে বোর্ডের জন্যে আলাদা মার্ক থাকে। একইরকমভাবে তুমি যদি প্রকল্প নিয়ে কাজ করতে গিয়ে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি অনুসরণ না করো, তাহলেও তুমি মার্ক হারাবে। কাজেই এই এই ব্যাপারগুলো ভালোভাবে মাথায় রেখো।

তোমার প্রকল্পের জন্যে দরকারী বিদ্যুৎ সংযোগ তোমাকে বরাদ্ধ দেয়া টেবিলে দেয়া থাকবে। তোমার প্রকল্প যদি আইটিভিত্তিক হয়, তাহলে সাথে ল্যাপটপ রাখতে পারবে।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে তোমার/তোমার দলের প্রকল্পটি বেশ কয়েকবার বিচার করা হবে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির অ্যাকাডেমিক টিমের সদস্যরা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং বিজ্ঞানীরা এই বিচারকাজ করবেন। কাজেই কংগ্রেসের প্রথম দিনে উদ্বোধনের পর থেকে বিকেল ৫টা পর্যন্ত তোমার প্রকল্পকে তোমাকে বরাদ্ধ দেয়া জায়গায় রেখে দিতে হবে। বিকেল ৫টার আগে তুমি প্রকল্প সরিয়ে নিতে পারবে না।

কংগ্রেসের দ্বিতীয় দিনে তোমাকে সাথে করে প্রকল্প নিয়ে আসতে হবে না।

উপরের প্রশ্নগুলি ছাড়া শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৬ নিয়ে তোমার মনে কোন প্রশ্ন থাকলে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ইভেন্ট পেইজে কিংবা ফেসবুক পেইজের ইনবক্সেসেটা করতে পারো। অথবা মেইল করতে পারো info@cscongress.net এই ঠিকানায়। আমরা তোমাকে সাহায্য করতে সবরকম চেষ্টা করবো।