৭ - ৮ সেপ্টেম্বর,২০১৬



এবছরের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতিতে শিক্ষার্থীদের সহায়তা করার জন্যে সারা দেশের বিভিন্ন জায়গায় বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) আয়োজন করছে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প। এর অংশ হিসেবে গত ৭ এবং ৮ সেপ্টেম্বর ঢাকার ধামরাইয়ের আব্দুস সোবহান মডেল হাই স্কুলে একটি সামার সায়েন্স ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। প্রায় ৫০ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।



বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস পরিচিতি, বৈজ্ঞানিক পেপার, পোস্টার এবং প্রজেক্ট কীভাবে করতে হয় -এসব বিষয় নিয়ে দুইদিনের এই ক্যাম্পে শিক্ষার্থীদের ধারণা দেয়া হয়। ক্যাম্পের দ্বিতীয় দিনে শিক্ষার্থীরা বেশ কয়েকটি দলে ভাগ হয়ে বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করেছে, এবং পোস্টার তৈরি করে সেগুলো উপস্থাপন করেছে। পোস্টারের বিষয়বস্তুর মধ্যে ছিল- ক্লাসের ছাত্রছাত্রীদের উচ্চতা এবং ওজন পর্যবেক্ষন, জেনারেটরের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন, আগুন কোন পদার্থ নয় বরং দাহ্য বিক্রিয়া মাত্র ইত্যাদি।



ক্যাম্পে মেন্টর হিসেবে ছিলেন এসপিএসবির তানভীরুল ইসলাম, সজীব বর্মণ, গোলাম মোর্শেদ, রুদ্রনীল দত্ত এবং শিবলী বিন সারওয়ার। পুরো আয়োজনে সহযোগিতা করেছে Dreams For Tomorrow।